Jul 25, 2019

একাকীত্বের অনুভুতি

এখন আমার একাকীত্বের অনুভুতিগুলো আগের মত তেমন করে আর কষ্ট বাড়ায় না.. আমি এখন একা থাকতে শিখে গেছি... সেই প্রভাতী আলোয় শুরু থেকে শেষ অবধি- এমনকি অন্ধকার গভীর থেকে গভীরে-নিশি প্রহরের আধারে জেগে থাকা ছায়ার মাঝে সুযোগ সন্ধানী অপেক্ষারত গভীর বেদনারাও আমাকে আর তেমনি করে ছুয়ে দিতে পারে না.. যেমনটা করে ওরা এই বেশ কদিন আগেও আমার বিষাদি ভাবনাজুরে তোর অতীতে ধুসর হত,আমাকে ছুয়ে অস্রু হত.. এখন আর আমার তেমনটা হয় না.. আমি এখন ওদেরকে সহ্য করতে শিখে গেছি... ওরাও তাই আজ আমাকে বন্ধু বলে মেনে নিয়েছে.. আজও সেই থেকেই শুরু- আমাদের একসাথে পথচলা... তাই আমার এখন আর একা থাকতে তেমন একটা কষ্ট হয়না, এখন আমার একা থাকতেই বেশ ভালো লাগে.... আমিতো খুব ভালোই আছি-আমার আবার দু:খ কি ? আমি এখন আমার অনেকটা সময় ওদের সাথেই পার করি.. আমার মুখাভিনয়ের হাসিমাখা দিনযাপনে ওরা আমাকে বেশ আগলে রাখে, কাউকে কিছু বুঝতেই দেয়না-এই আমি কেমন আছি -আমার সময়টা কেমন কাটছে.. পেছনের অতীত সীমানাটা বৃষ্টির জলে ভিজে থাকে কিনা.. আর কেউ কিছু না বুঝলেও ওরা এগুলো ঠিক জেনে যায়.. এমন করে আর কেইবা আমায় দেখে রাখে বলো- তাইতো এখন আমি বেশ সুখেই আছি, আমার আবার দু:খ কিসের ? এখন আমি বেশ করে ভাবতেও শিখে গেছি.. তাই আমি আমার ইচ্ছে হলেই খুব করে ভাবতে পারি-ভেবে ভেবে আমার একলা মুহুর্তগুলোয় তোর যতিচিহ্নের দুরত্বটাকে মুছে দিতে পারি.. তোর দেয়া তপ্ত ক্ষতটাকে নদীর জোয়ারে ধুয়ে ফেলতে পারি.. কিনবা আলোর অসহ্য কোলাহলী মিছিলগুলোকে ইচ্ছে করলেই নির্জন কালো আধার বানাতে পারি.. আমি ভাবতে পারি.. মন চাইলেই যখন তখন আমি আমাদের অসম্পুর্ন বাস্তবতার কষ্টটাতে সুখচিন্তার পরশ বুলিয়ে সইতে পারি... তাই আমি এখন খুব ভালোই আছি.. আমার একাকীত্বের প্রহর জাগা হাজার শত ভাবনারাও বেশ সুখেই আছে.. আমার আবার কষ্ট কি ?

No comments:

Post a Comment

একাকীত্বের অনুভুতি

এখন আমার একাকীত্বের অনুভুতিগুলো আগের মত তেমন করে আর কষ্ট বাড়ায় না.. আমি এখন একা থাকতে শিখে গেছি... সেই প্রভাতী আলোয় শুরু থেকে শেষ অবধি- ...